Monday, March 5, 2018

আমাদের সম্ভাব্য প্রধান প্রশিক্ষক রিচার্ড পাইবাস সম্পর্কে খুঁটিনাটি বিষয়াদি

শোনা যাচ্ছে রিচার্ড পাইবাস আমাদের জাতীয় দলের প্রধান কোচ হতে চলেছেন। আসুন জেনে নিই রিচার্ড পাইবাস সম্পর্কে খুঁটিনাটি বিষয়।

রিচার্ড পাইবাস এর আগে পাকিস্তান ও বাংলাদেশ (৩০ মে, ২০১২ থেকে পরবর্তী ৫ মাস) জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ ছিলেন এবং বর্তমানে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের ডিরেক্টর অব ক্রিকেট হিসেবে কর্মরত আছেন। ১৯৯৯ সালে বিশ্বকাপ ফাইনালে পৌছে যাওয়া পাকিস্তান ক্রিকেট দলের পরামর্শক ছিলেন তিনি। বর্তমানে তিনিই দক্ষিণ আফ্রিকার প্রথম শ্রেণীর ক্রিকেটে সবচেয়ে সফল কোচ হিসেবে স্বীকৃত, যিনি টাইটানস ও কেপ কোবরাস নামক দুইটি দলকে ৯টি চ্যাম্পিনয়নশিপ টাইটেল এবং ৪ বার সুপারস্পোর্ট সিরিজ এনে দিয়েছেন। ২০০৮-২০০৯ এবং ২০১০ – ২০১১ মৌসুমে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা তাকে ‘সাউথ আফ্রিকান ক্রিকেট কোচ অব দ্য ইয়ার’ এ ভূষিত করে। 


ইঞ্জুরির কারণে তার ক্রিকেট ক্যারিয়ার দীর্ঘায়িত হতে পারেনি। পাঁচটি মেজর সার্জারির কারণে তাঁর বয়স ২৫ হবার আগেই ক্রিকেট খেলা ছেড়ে দিয়ে তিনি ক্রিকেট কোচ হিসেবে কাজ করা শুরু করেন।

মার্ক বাউচার, মাখায়া এনটিনি এবং জাস্টিন কেম্প এর মতো ক্রিকেটার তাঁর হাতে গড়া। এমনকি ডেইল স্টেইন, মর্নে মরকেল, আলবি মরকেল, পল হ্যারিস, ফাফ ডু প্লেসিস, ইমরান তাহির, ফারহান বেহারদিয়েন, ভারনন ফিল্যান্ডার এবং রিচার্ড লেভি’র মতো ক্রিকেটাররা রিচার্ড পাইবাসের পরামর্শে নিজেদেরকে পরিপূর্ণ ক্রিকেটার হিসেবে গড়ে তুলতে সক্ষম হয়েছেন।

সংক্ষেপে তাঁর ক্রিকেট কোচিং সম্পর্কিত তথ্য থেকে আমরা দেখছি যে তিনি একজন অভিজ্ঞ ক্রিকেট প্রশিক্ষক। আমাদের আশা থাকবে পূর্বের মতো মাত্র ৫ মাসের জন্য তিনি আমাদের ক্রিকেট দলের প্রধান প্রশিক্ষকের দায়িত্ব নিবেন না। সুদীর্ঘ মেয়াদ ও সুনির্দিষ্ট পরিকল্পনা নিয়ে আমাদের ক্রিকেটকে এগিয়ে দিতে তিনি ভূমিকা রাখবেন এটাই আমাদের চাওয়া হবে।

2 comments:

  1. ভালো লাগলো বিস্তারিত অজানা অনেককিছু জেনে। ধন্যবাদ।

    ReplyDelete
  2. ধন্যবাদ সময় নিয়ে পড়ার জন্য। ☺

    ReplyDelete