Saturday, March 3, 2018

ক্রিকেটের সাতকাহন পরিবারের নীতিমালা

***আমাদের ক্রিকেটের সাতকাহন পরিবারের নীতিমালা। সকলের জন্য সমানভাবে প্রযোজ্য। ***

মূলত বাংলাদেশের ক্রিকেট নিয়ে পরিচ্ছন্ন পরিবেশে মুক্ত আলোচনা করার জন্য আমাদের এই ক্রিকেটের সাতকাহন পরিবার। বিশ্ব ক্রিকেট নিয়েও আমাদের এখানে আলোচনা করা যাবে। তবে ভালোমন্দ কোনো দিক দিয়েই পাকিস্তান আসবে না, তারা আমাদের জন্মশত্রু। যারা পাকিস্তানকে ভালোবাসেন তারা বলতে পারেন পাকিস্তানকে এই গ্রুপে নিষিদ্ধ করার মাধ্যমে এক ধরনের বৈষম্য সৃষ্টি করা হচ্ছে। তাদের উদ্দেশ্যে বলছি, এটা কোনো সরকারি স্থাপনা না, সম্পদ না, এখানে সমঅধিকারের প্রশ্ন একেবারেই অবান্তর।

***
১। গ্রুপে বাংলিশে লেখা যাবে না। বাংলা আমাদের প্রিয় মাতৃভাষা। পূর্বসূরীদের রক্তের বিনিময়ে আমরা এই ভাষা পেয়েছি। মাতৃভাষার মর্যাদা রক্ষা করার বিষয়ে আমাদের সবাইকে সচেষ্ট থাকতে হবে। কেউ চাইলে ইংরেজিতে অবশ্যই লিখতে পারবে, তবে কোনোভাবেই বাংলিশে নয়।
***
২। জাতিগত বিদ্বেষ ছড়াই এমন কিছু পোস্ট করা যাবে না, মন্তব্যে লেখা যাবে না।
***
৩। এই গ্রুপে ধর্মীয় ও রাজনৈতিক বিষয়াদি নিয়ে আলোচনা করা যাবে না। এমন কোনো শব্দ ব্যবহার করা যাবে না যার দ্বারা কোনো ধর্ম বা রাজনৈতিক মতাদর্শের মানুষ আঘাতপ্রাপ্ত হয়।
***
৪। অশ্লীল শব্দচয়ন একেবারেই নিষিদ্ধ। গ্রুপের কোনো সদস্য যেকোনো বিষয়ে একটিমাত্র অশ্লীল শব্দ ব্যবহার করলেও তাকে গ্রুপে ব্লক করা হবে।
***
৫। মতের অমিল থাকা খুবই স্বাভাবিক। মতের অমিল হলেও শ্রদ্ধা ও সম্মানের সাথে নিজের ভিন্নমত ব্যক্ত করতে হবে। আক্রমণাত্মক শব্দ ব্যবহার করা যাবে না।
***
৬। গ্রুপে সরাসরি কোনো সংবাদ কিংবা ভিডিও লিংক পোস্ট করা যাবে না। কেউ কোনো সংবাদ বা ভিডিও পোস্ট করতে চাইলে পোস্টে সেই বিষয়ে সংক্ষেপে লিখে মন্তব্যে লিংক দিয়ে দিতে হবে।
***
৭। অশ্লীল ছবি ও ভিডিও পোস্ট করা যাবে না।
***
৮। ক্রিকেটের বাইরের কোনো কিছুই পোস্ট করা যাবে না।
***
৯। দেশের ক্রিকেটের জন্য ক্ষতিকর এমন কোনো অনির্ভরযোগ্য সংবাদ গ্রুপে পোস্ট করা যাবে না। অর্থাৎ গুজবের উপর ভিত্তি করে কোনো কিছু লেখা যাবে না। যেমন অন্য দেশের পেজ লিংক গ্রুপে টেনে এনে সেটা নিয়ে গালিগালাজ করা কিংবা গলাবাজি করা।
***
১০। অন্য কোনো লেখকের লেখা কপি করে এখানে পোস্ট করা যাবে। তবে অবশ্যই সেই লেখকের নাম উল্লেখ করে দিতে হবে।
***

***সময়ে সময়ে পরিস্থিতির কারণে এই নীতিমালার সাথে নতুন কিছু সংযুক্ত করা হতে পারে, তবে এই মূল নীতিমালা সবসময় কার্যকর থাকবে। ***

3 comments:

  1. আক্রমণাত্মক শব্দ ব্যবহারের জন্য শাস্তির ব্যবস্থা রাখেন।

    ReplyDelete
  2. হা হা হা! সেটা কিভাবে সম্ভব? বড়জোড় ব্লক করা যায়, মাইর তো আর দিতে পারুম না। :D

    ReplyDelete